Which one is best: HVAC vs HVDC

The world has progressed so much and HVAC and HVDC are the application of the science.

Let's take a look at their comparison facts.. and find out the better one among them.....


Topic
HVDC
HVAC
Investment cost
lesser
Higher
Conductor Nos.
2/Dc circuit
3conductor/3 phase
Supporting tower
smaller
Larger
Terminal converter cost
Very High
Not required
Skin losses
Absent
present
Controllability
HVDC offers greater controllability due to lack of inductance, power can be controlled
Lesser than HVDC,power can’t be controlled
Interference with nearby communication lines
Chances are lower
Chances are higher, due to strong magnetic field.
Short circuit current rating
Receiving Current in HVDC is low
Receiving Current in HVAC is Higher, Circuit breaker needed of higher rating to provide safety
Asyschronous Interconnection
Possible
Impossible due to various range of frequency and it’s fluctuations
Voltage Regulation
Higher than HVAC
Lower Than HVDC
For transmission
HVDC is the best suitable
HVAC is not the best choice, it has higher losses
For Distribution
HVDC , not suitable
HVAC, best suitable
Step up/down
Not possible, Transformer doesn’t work in DC
Possible through the usage of X-former
Frequency Fluctuation
No chance
Bigger chance, occurs regularly
Stability in system
Greater stability
Lesser than HVDC
Line loss comparison
33% lesser than ac line
33% higher than DC line
Power factor
Always unity, as resistive
0.945 lagging, compensation needed.
Insulators needed
Then, 2/3 of AC line
If 1
Power carrying capacity in same tower
1440MVA @380KV DC, 300% higher than AC line
480MVA @ 220KV AC
Economical and Environmental Advantage
higher
lower
Directionality of link
Bi-polar
Uni-polar

same tower, different power carrying capacity



####So you have found out the best system among them

visual marker ball: Light for aircraft pilot


ট্রান্সমিশন লাইনে সাদা,কমলা,হলুদ,লাল রঙের বল ঝুলে থাকতে দেখা যায়:  তাদের কাজ’


ভিজ্যুয়াল মার্কার বল কিংবা মার্কার বল, এরিয়াল মার্কার বল নামেই অধিক পরিচিত। প্রায় ১৭ পাউন্ড বা কেজি ওজনের এবং সাইজে ,১২,২০,২৪ ইঞ্চির সমান বলগুলো দেখা যায়, নদী ক্রসিং এর সময়, বিশাল টাওয়ারের সাথে থাকা ট্রান্সমিশন লাইনে, পাহাড়ের কিনারে, এয়ারপোর্ট এরিয়ায় অধিক দেখা যায়, যেখানে বিমান উঠানামার হার অনেক বেশি থাকে।



আকাশপথে চলা বিমান, হেলিকপ্টার, ছোট ছোট এয়ারক্রাফট ইত্যাদি গুলো যেন হাইভোল্টেজ ট্রান্সমিশন লাইন দেখে এরিয়ে চলতে পারে সেজন্যেই পাওয়ার লাইনে এদের ব্যবহার করা হয়।

ওয়ার্নিং হিসেবে কাজ করে

আর উজ্জ্বল রঙ ব্যবহারের ফলে পাইলট কিংবা চালক অনেক দূর থেকেই বিষয়টা আচ করে পথ চেঞ্জ কিংবা এর অনেক উপর দিয়ে যেতে পারেন।

কেননা দূর থেকে এই ট্রান্সমিশন লাইনের কন্ডাকটর গুলো দেখাই যায় না, ফলে লাইনের সাথে জড়িয়ে গিয়ে মারাত্মক দূর্ঘটনা হতে পারে, সেটা রোধকল্পে এই কাজটি করা হয়ে থাকে।
ফলে একই থাকে কিছু কাজ করে থাকে:

- এয়ারক্রাফট এর নিরাপত্তা দেয়
- ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতির নিরাপত্তা সাধিত করে।
- ভাইব্রেশন ড্যাম্পার হিসেবেও কাজ করে, যাতে করে তুমুল বাতাসে এক কন্ডাকটর আরেক কন্ডাকটর এর সাথে লেগে গিয়ে শর্ট সার্কিট তৈরি করতে না পারে। এবং কম্পনজনিত বাধা কমিয়ে আনে, যাতে করে বাতাসে ছিড়ে না পড়ে যায়।

এতো গেলো দিনের বেলার কথা:

রাতের বেলায় এরা লাইন থেকে অল্প পাওয়ার নিয়ে জ্বলে থাকে ফলে অনেক দূর থেকে দেখা যায়,যেহেতু লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে বেশি, এবং কমলা ব্যবহার করা হয় কারণ এটি ইন্টারন্যাশনাল ডেঞ্জার কালার।

আশেপাশের এলাকার উপর ভিত্তি করে এর রঙ নির্ধারণ করা হয় কমলা, হলুদ আর সাদার মধ্যে থেকেই,তারা যেন প্রায় . কিলোমিটার দূর থেকেই দৃশ্যমান হয়।

সবচেয়ে উপরের তারে বলটি লাগানো উচিত।
at night, the balls glows




DIFFERENCE BETWEEN SYNCHRONOUS AND INDUCTION MOTOR

Topic
INDUCTION MOTOR
SYNCHRONOUS MOTOR
Design
simple
complex
Self starting
yes
no
speed
Runs at lower speed than synchronous motor
Always constant speed
Excitation
Not needed
Separate dc excitation
Load vs speed
Load increases, speed decreases
Speed stays constant with increase in load
Hunting effect
present
absent
maintenance
No special maintenance
Requires special maintenance
pricing
cheaper
costlier
Speed control
possible
Not possible
 usage for         pfi

         no
 yes, as a synchronous condenser



A (50/60 Hz) Transformer. Which one will give more Output?



Suppose a Transformer has some rating on its nameplate such as:
THE RESULT IS SHOWN BELOW:

KVA= 100KVA, 
R =  500ohm
L= 1.5henry
Frequency = 50Hz

XL = 2πfL = 2 x 3.1415 x 50 x 1.5 = 471.2ohm
Impedance Z = √ (R2+XL2) = √ (5002+ 471.22) = 687 Ω
Power factor, Cos θ = R/Z, = (500/687), = 0.73 lagging,

Transformer output in active power, KW = KVA*cosθ
= 73KW

now again, taking the frequency as
 f= 60Hz,
XL = 2πfL = 2 x 3.1415 x 60 x 1.5 = 565.5Ω.
Impedance Z = √ (R2+XL2) = √ (5002+ 565.52) = 754.8  Ω
Power factor, Cos θ = R/Z, = (500/754.8), = 0.66 lagging,

Transformer output in active power, KW = KVA*cosθ
= 66KW

Difference in kW= 73-66 = 7KW= 
So the lower the frequency the higher the output..
Reason is the inductive reactance.

why transformer rating in KVA, motor in KW, battery in mah


ট্রান্সফর্মারের রেটিং প্রকাশ করা হয় কেভিএ তে

কিলোভোল্ট অ্যাম্পিয়ার এ।

কারণ হল ,ট্রান্সফর্মারের দুই ধরনের লস হয়, কোর লস হয় ভোল্টেজ এর কারণে আর অপরদিকে কপার লস(I^2R) হয় কারেন্টের জন্যে।

এই দুইলস মিলে হয় ভোল্ট অ্যাম্পিয়ার, ফেজ অ্যাংগেল এর কোন হাত নেই এতে, ফলে পাওয়ার ফ্যাক্টর ও প্রভাবিত করতে পারে না। KVA means apparant power S= VI শুধু ভিএ দিয়ে তো রেটিং প্রকাশ করা যায় না, এর জন্যে দরকার বড় রেটিং, ফলে সেখান থেকেই ট্রান্সফর্মারের রেটিং করা হয় কেভিএ /এমভিএ তে।
জেনারেটর, ইনভার্টার এদেরকেও কেভিএ তে প্রকাশ করা হয়ে থাকে কেননা প্রস্তুতকালে তারা জানে না যে এদের কোন কাজে ব্যবহার করা হবে এবং কোন পাওয়ার ফ্যাক্টর এ এরা কাজ করবে, তাই সে সমস্যা সমাধানের লক্ষ্যে কেভিএ তেই রাখা হয়.
এদের যদি পাওয়ার ফ্যাক্টর এর মান নির্দিষ্ট করে দেওয়া হত ফ্যাক্টরি থেকে তাহলে নির্দিষ্ট কাজ ছাড়া কোথাও সেটি ব্যবহার করা যেত না + mismatch with load ঘটতোই।



মোটরের রেটিং কেন কিলোওয়াটে?
আমরা জানি মোটর ইলেক্ট্রিক্যাল পাওয়ার কে মেকানিক্যাল পাওয়ারে কনভার্ট করে।
এর গায়ে পাওয়ার ফ্যাক্টর এর মান নির্দিষ্ট করে দেওয়া থাকে ফলে এর সাইজ ও নির্ণয় করা সম্ভবপর হয়ে ওঠে।
এটি সরাসরি পাওয়ার কনজ্যুম করে থাকে মানে রিয়াল পাওয়ার(Real power)(VIcos©). kilowatt means real/active power P= VIcos©
পাওয়ার ফ্যাক্টর এর মান না জানা থাকলে আমরা মোটরটিকে ওপারেট করতে পারবো না।
যেহেতু এটি রিয়াল পাওয়ারে চলে তাই এর রেটিং কিলোওয়াটে করা হয়।
প্রায় সময় ই মোটর ল্যাগিং পাওয়ার ফ্যাক্টরে চলে এবং ইন্ডাক্টিভ লোড.





ব্যাটারি অ্যাম্পিয়ার আওয়ারে প্রকাশ করা হয়,অ্যাম্পিয়ার কম হলে সেটিকে প্রকাশ করা হল মিলিঅ্যাম্পিয়ার আওয়ারে(mah)

ampere hour is a rating of charge where Q=I*t I= current,t = TIME
১ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি ক্যাপাসিটি বলতে বুঝা যায় ব্যাটারিটি ১ ঘন্টা ধরে ১ অ্যাম্পিয়ার বিদ্যুৎ সাপ্লাই করতে পারবে, অ্যাম্পিয়ার যদি বাড়ে তবে সাপ্লাই টাইম কমে যাবে।

ব্যাটারি যা করে তাহলো কেমিক্যাল এনার্জি কে ইলেক্ট্রিক্যাল এনার্জি তে কনভার্ট করে। কেমিক্যাল এনার্জি মানেই চার্জের উপস্থিতি।

1AH ~ 3.6C অ্যাম্পিয়ার আওয়ার রেটিং থেকে বুঝা যায় ব্যাটারিটি কতক্ষন ব্যাকাপ দিবে। ধরা যাক, ব্যাটারি রেটিং 60Ah. ৬০ অ্যাম্পিয়ার বিদ্যুত দিতে পারবে ১ ঘন্টা ৩০ অ্যাম্পিয়ার বিদ্যুৎ দিয়ে পারবে ২ ঘন্টা ১৫ অ্যাম্পিয়ার বিদ্যুৎ দিতে পারবে ৪ ঘন্টা ১২০ অ্যাম্পিয়ার হলে সেটার ব্যাকাপ টাইম কমে দাঁড়াবে ০.৫ ঘন্টায়।
আশা করি তাহলে বুঝা গেল কেন ব্যাটারি অ্যাম্পিয়ার আওয়ারে প্রকাশ করা হয়,অ্যাম্পিয়ার কম হলে সেটিকে প্রকাশ করা হল মিলিঅ্যাম্পিয়ার আওয়ারে(mah) যেমনঃ মোবাইলের ব্যাটারি

বড়পুকুরিয়া থার্মাল(coal) পাওয়ার প্ল্যাণ্ট



here we are going to discuss BARPUKURIA THERMAL(coal) power plant:

SITUATED IN: DURGAPUR, BARAPUKURIA , DINAJPUR

COMMISIONED IN : 2006


FUEL: COAL


POWER PLANT LOAD TYPE: BASE LOAD 

FUEL GRADE: BITUMINOUS COAL


UNDER: BPDB


NO OF UNIT: 3


TOTAL CAPACITY: 525MW


1ST UNIT: 125MW


2ND UNIT: 125MW


3RD UNIT derated-275MW(ACTUAL 300MW)


CHIMNEY HEIGHT: 220m(3rd unit)

                                       100m(1st & 2nd unit)

TURBINE ROTATION SPEED: 3000RPM


TRANSFORMER RATING: 156MVA(1ST,2ND UNIT)


GENERATING VOLTAGE OF 1ST & 2ND UNIT: 13.8KV


GENERATING VOLTAGE OF 3RD UNIT : 20KV


TRANSFORMER RATING OF 3RD UNIT: 3*125MVA


COAL NEEDED PER DAY: 5000 METRIC TONNE


COAL NEEDED TO PRODUCE 1 UNIT: 400gm


BOILER FIRING: 4 corner firing


BOILER TYPE: SUB-CRITICAL TYPE


HEIGHT OF BOILER BUILDING: 9 storyed


COAL ENERGY: 6100KCAL/KG


Explanation of NEUTRAL & EARTH


                                 




















Neutral:  নিউট্রাল একটি বর্তনী সম্পূর্ন করে যেখান দিয়ে তড়িৎ উৎসে ফিরে যায়, সহজ ভাষায় রিটার্ন পথ। নিউট্রাল হল এমন একটি লাইন যা নর্মাল অবস্থাতেও কারেন্ট পরিবহন করে।
এই লাইনের ইন্স্যুলেশন করা থাকে কেননা এর মধ্যে দিয়ে কারেন্ট প্রবাহিত হয়।

"The purpose of the  neutral wire is to complete the 220volt AC circuit by providing the path back to the electrical panel where the neutral wire is connected and bonded to the earth ground. The neutral is an insulated wire because it is part of the circuit which flows electrical current.
                                  


EARTH: আর্থিং বলতে বুঝায় পুরো ইলেক্ট্রিক্যাল সিস্টেমটাকে ভূমির সাথে কানেক্ট করাকে যাতে করে কোনোরূপ শকজনিত দূর্ঘটনা থেকে  ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি এবং ব্যবহারকারী মানুষ রক্ষা পায়।
সিস্টেমের মধ্যে দিয়ে কোনোরূপ লিকেজ কারেন্ট ফ্লো হলে আর্থিং করা থাকলে এই আর্থ ওয়্যার এর মাধ্যমে তা ভূমিতে চলে যায়। ফল্ট কারেন্ট কে ভূমিতে পৌছানোর শর্টকাট রাস্তা এটি।
মূলত ইলেক্ট্রিক শক থেকে রক্ষার জন্যেই আর্থিং করা হয়।
না করা হলে মানুষ  ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি ধরার সাথে সাথে তাদের মধ্যে দিয়ে ইলেক্ট্রিসিটি পাস হত ফলে হতাহতের ঘটনা প্রতিনিয়ত শোনা যেত।
আর্থিং মূলত একটি যন্ত্রের বডি/কেসিং এর সাথে করা হয়ে থাকে,যাতে করে বডি স্পর্শ করলেও শক যেন না লাগে,তার আগেই যেন লিকেজ কারেন্ট মাটিতে চলে যায়।
এই কাজে যে তার ব্যবহার করা হয় তার রেজিস্টেন্স যেন খুব কম হতে হবে, তা না হলে কারেন্ট লাইভ লাইন থেকে বাইপাস হওয়ার সুযোগ পাবে না।
#বাসাবাড়ির জন্য আর্থিং রেজিস্টেন্স এর মান ৫ওহম হওয়া উচিৎ।
# মাঝারি সাবস্টেশন এর ক্ষেত্রেঃ ০.৫ওহম
#বড় আকারের পাওয়ার স্টেশন এর জন্যঃ ০.১ ওহম


আর্থিং করা না থাকলে যা ঘটবেঃ


আর্থিং দুইধরনের হয়ঃ
১।সিস্টেম আর্থিংঃ সাবস্টেশন আর্থিং
২। যন্ত্রপাতির আর্থিংঃ ট্রান্সফর্মার আর্থিং

Featured post

BPSC Preparation(Technical _9Th grade)

Electrometa-welcome here BPSC JOB Sector & Its preparation. প্রথমেই বলে নেই BPSC মানে বাংলাদেশ পাব্লিক সার্ভিস কমিশন, যাকে দেশের নাগর...

Popular Ones