Explanation of NEUTRAL & EARTH


                                 




















Neutral:  নিউট্রাল একটি বর্তনী সম্পূর্ন করে যেখান দিয়ে তড়িৎ উৎসে ফিরে যায়, সহজ ভাষায় রিটার্ন পথ। নিউট্রাল হল এমন একটি লাইন যা নর্মাল অবস্থাতেও কারেন্ট পরিবহন করে।
এই লাইনের ইন্স্যুলেশন করা থাকে কেননা এর মধ্যে দিয়ে কারেন্ট প্রবাহিত হয়।

"The purpose of the  neutral wire is to complete the 220volt AC circuit by providing the path back to the electrical panel where the neutral wire is connected and bonded to the earth ground. The neutral is an insulated wire because it is part of the circuit which flows electrical current.
                                  


EARTH: আর্থিং বলতে বুঝায় পুরো ইলেক্ট্রিক্যাল সিস্টেমটাকে ভূমির সাথে কানেক্ট করাকে যাতে করে কোনোরূপ শকজনিত দূর্ঘটনা থেকে  ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি এবং ব্যবহারকারী মানুষ রক্ষা পায়।
সিস্টেমের মধ্যে দিয়ে কোনোরূপ লিকেজ কারেন্ট ফ্লো হলে আর্থিং করা থাকলে এই আর্থ ওয়্যার এর মাধ্যমে তা ভূমিতে চলে যায়। ফল্ট কারেন্ট কে ভূমিতে পৌছানোর শর্টকাট রাস্তা এটি।
মূলত ইলেক্ট্রিক শক থেকে রক্ষার জন্যেই আর্থিং করা হয়।
না করা হলে মানুষ  ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি ধরার সাথে সাথে তাদের মধ্যে দিয়ে ইলেক্ট্রিসিটি পাস হত ফলে হতাহতের ঘটনা প্রতিনিয়ত শোনা যেত।
আর্থিং মূলত একটি যন্ত্রের বডি/কেসিং এর সাথে করা হয়ে থাকে,যাতে করে বডি স্পর্শ করলেও শক যেন না লাগে,তার আগেই যেন লিকেজ কারেন্ট মাটিতে চলে যায়।
এই কাজে যে তার ব্যবহার করা হয় তার রেজিস্টেন্স যেন খুব কম হতে হবে, তা না হলে কারেন্ট লাইভ লাইন থেকে বাইপাস হওয়ার সুযোগ পাবে না।
#বাসাবাড়ির জন্য আর্থিং রেজিস্টেন্স এর মান ৫ওহম হওয়া উচিৎ।
# মাঝারি সাবস্টেশন এর ক্ষেত্রেঃ ০.৫ওহম
#বড় আকারের পাওয়ার স্টেশন এর জন্যঃ ০.১ ওহম


আর্থিং করা না থাকলে যা ঘটবেঃ


আর্থিং দুইধরনের হয়ঃ
১।সিস্টেম আর্থিংঃ সাবস্টেশন আর্থিং
২। যন্ত্রপাতির আর্থিংঃ ট্রান্সফর্মার আর্থিং

No comments:

Post a Comment

Featured post

BPSC Preparation(Technical _9Th grade)

Electrometa-welcome here BPSC JOB Sector & Its preparation. প্রথমেই বলে নেই BPSC মানে বাংলাদেশ পাব্লিক সার্ভিস কমিশন, যাকে দেশের নাগর...

Popular Ones