#41
GAS INSULATED SWITCHGEAR |
GIS কি?
- গ্যাস ইন্সুলেটেড সুইচগিয়ার, যেখানে সালফার হেক্সাফ্লোরাইড গ্যাস ব্যবহার করা হয় ইন্সুলেটিং মিডিয়াম হিসেবে, যার চাপ থাকে প্রায় ৪০০-৬০০কিলোপ্যাস্কেল।
বর্তমানে কোনটা ব্যবহার করা হয়?
-AIS, AIR INSULATED SWITCHGEAR.
বৈদ্যুতিক ট্রান্সফরমারের মাধ্যমে সিস্টেমের প্রয়োজনে ভোল্টেজ স্টেপ আপ কিংবা স্টেপ ডাউন করা হয়। আর এই ট্রান্সফরমারের প্রটেকশন, বৈদ্যুতিক বিভিন্ন ম্যাজারিং এবং সুইচিং এর জন্য তার দুই সাইডে দুই সেট সুইচগিয়ার ব্যবহৃত হয়। ট্রান্সফরমার এবং সুইচগিয়ার এই দুই মিলেই বৈদ্যুতিক উপকেন্দ্র বা সাব-স্টেশন।
বিদ্যুতের উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থায় এয়ার ইনসুলেটেড সুইচগিয়ার যা AIS নামে অদ্যাবধি বাংলাদেশের বিদ্যুৎ সেক্টরে ব্যাপকহারে ব্যবহৃত হয়ে আসছে। যার সকল কম্পোনেন্ট এয়ার দ্বারা ইনসুলেটেড থাকে.
GIS কেন ব্যবহার করব?
- Economic efficiency
- high reliability
- safe encapsulation
-high degree of gas tightness
- low life cycle and maintenance cost
- easy access
- high availability
- long service life
- small space needed(প্রচলিত সাবস্টেশন এর ১০ ভাগের ১ ভাগ মাত্র)
- low weight
- noise and field emission extremely low
এছাড়াও-
GIS সিস্টেমে কপার বাসবার
সমূহের কন্ট্রাক্ট পয়েন্ট, ত্রি পজিশান সুইচ (আইসোলেটর,আর্থিং) ও Vacuum সার্কিট ব্রেকারটি
SF6 গ্যাস দ্বারা ইনসুলেটেড থাকে। এই SF6 গ্যাস সুইচিং জনিত সৃষ্ট আর্ক নিবারণ করে
থাকে। ফলে দুর্ঘটনা মুক্ত হয় পুরো সাব-স্টেশনসহ কনজুমারের বিভিন্ন এ্যাপ্লায়েন্স সমূহ।
সাথে সাথে গ্রাহক পায় নিরবিচ্চিন্ন বিদ্যুৎ।
এই GIS সিস্টেমে সার্কিট ব্রেকারের ইন্টারাপ্টারটি
Vacuum প্রকোষ্ঠের ভিতরেই অপারেট হয়। Vacuum প্রকোষ্ঠের মধ্যে কন্টাক্ট জনিত আর্ক
Vacuum এর ফলে খুব বেশি সম্প্রসারিত হতে পারে না। আর কোন কারণে আর্ক নিবারনে
Vacuum যদি ব্যর্থ হয় সেক্ষেত্রে গ্যাস চেম্বারের SF6 গ্যাস সেকেন্ডারি প্রটেকশান হিসেবে
কাজ করে আর্ককে নিয়ন্ত্রনে রাখে। অর্থাৎ GIS সিস্টেমে সার্কিট ব্রেকারের ক্ষেত্রে ডাবল
প্রটেকশান।
খারাপ দিকগুলো হলঃ
- কন্টিনিউয়াস মনিটরিং
- খরচ অনেক বেশী
- ডাস্ট ঢুকলে ফ্ল্যাশওভার ঘটবে
- ফল্ট হলে লোকেশন খুঁজে বের করা কষ্টসাধ্য
- কয়েকবছর পর পর গ্যাস চেঞ্জ করা আবশ্যক
যা যা থাকে এর ভিতরে?
- সাধারন সুইচগিয়ার এর মতই সব থাকে এর মধ্যে, তবে তা গ্যাস দ্বারা ইন্সুলেটেড করা থাকে অনেকটা ক্যাপসুল এর মতই।
চিপ্সের প্যাকেটের সাথে তুলনা করা যায়, বায়ুশূন্য চিপ্সের প্যাকেটটি সুইচগিয়ার এবং প্যাকেটের ভিতরে থাকা চিপ্স গুলো ইকুইপমেন্ট, কোনো কারণে প্যাকেট লিক হয়ে গেলে যেমন চিপ্স ড্যাম হয়ে যায়, ঠিক তেমনি কোথাও লিক হয়ে সিস্টেম ফল্ট ডিটেক্ট করে অফ কিংবা শাটডাউন করে ফেলে।
১. সার্কিট ব্রেকার ইন্টারাপ্টার ইউনিট
২. স্প্রিং মেকানিজম উইথ সার্কিট ব্রেকার কন্ট্রোল ইউনিট
৩. বাসবার-১
৪. বাসবার বিচ্ছিন্নকারক
৫. বাসবার -
৬. বাসবার বিচ্ছিন্নকারক -২
৭.আর্থিং সুইচ
৮. ফিডার বিচ্ছিন্নকারক
৯. কারেন্ট ট্রান্সফর্মার
১০. ভোল্টেজ ট্রান্সফর্মার
১১. ক্যাবল সিলিং
১২.সার্জ অ্যারেষ্টার
১৩। অটো ট্রান্সফর্মার
রেঞ্জ কত?
৭২.৫ কেভি-১২০০কেভি পর্যন্ত.
লাইফটাইমঃ
সুইচগিয়ারটির লাইফ টাইম
প্রায় পঁচিশ বছরের কাছাকাছি হয়ে থাকে। তবে সাব-স্টেশন ভবনের তাপমাত্রা সর্বোচ্চ ৪০
ডিগ্রি মেইনটেইন করলে এর লাইফ টাইম পঁয়ত্রিশ বছর পর্যন্ত হবার সম্ভাবনা থাকে।
দেশের প্রথম জিআইএস বেজড সাবস্টেশন ঃ
গুলশান গ্রীড- ১৩২(এই সাইড অনলি )/৩৩কেভি (২০০৭)